ব্লগে ফিরে যানLF exam blog

Threat বা ভয় দেখানোর পরিণাম

ক্যাটাগরিঃ দন্ডবিধি

আমাদের সমাজের ভয় দেখিয়ে ভালো কাজ করা বা উচিত কাজ করা বা ন্যায় পরায়ন কাজ করা থেকে বিরত রাখার পাশাপাশি ভয় দেখিয়ে খারাপ কাজ করা বা অন্যায় কাজ করানোর একটি প্রবণতা রয়েছে। তবে সেটি যে শুধু আমাদের সমাজে রয়েছে তা বলা ঠিক হবে না, বরং সকল সমাজে সেটি রয়েছে। যার ফলে বাংলাতে যাকে আমরা বলি, ভয় প্রদর্শন বা ভীতি প্রদর্শন সেটাকেই আবার ইংরেজিতে বলা হয় Threat বা আইনের ভাষায় যাকে বলা হয় Criminal Intimidation. আমাদের দন্ডবিধি ১৮৬০ এর ৫০৩ ধারায় অপরাধমূলক ভীতি প্রদর্শন বা অপরাধজনক ভয় দেখানোকে সংজ্ঞায়িত করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে, কোন ব্যক্তির দেহ, সুনাম বা সম্পত্তির ক্ষতিসাধনের জন্য ভয় দেখিয়ে কোন কাজ করতে বাধ্য করা বা কাজ করা থেকে বিরত রাখাকে অপরাজজনক ভয় দেখানো হয়েছে বলে গণ্য করা হবে এবং ৫০৬ ধারায় উক্ত অপরাধের জন্য অর্থাৎ অপরাধমূলক ভয় দেখানোর জন্য শাস্তির বিধান করা হয়েছে, যার পরিমাণ হচ্ছে, অনধিক দুই বছরের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দন্ড। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে যদি ভয় দেখানোটি হয় মৃত্যু ঘটানো বা গুরুতর আঘাত প্রদান করার অথবা অগ্নিসংযোগের মাধ্যমে সম্পত্তি বিনষ্ট করার কিংবা এমন কিছু করার যার শাস্তি মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ড অথবা এমন কারাদন্ড যার মেয়াদ সাত বছর পর্যন্ত হতে পারে, এমনকি কোন নারীর প্রতি অসতীত্বারোপ করার ভয় দেখানো হয়, সেই ক্ষেত্রে সেই ব্যক্তির সাজা হবে দুই বছরের পরিবর্তে সেটি বেড়ে হবে সাত বছর পর্যন্ত যেকোনো বর্ণনার কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড।


সরাসরি বা মোবাইল ফোনে বা সামাজিক যোগাযোগের কোন মাধ্যমে যদি কেউ আপনাকে Threat বা অপরাধমূলক ভয় প্রদর্শন করে, তাহলে আপনি তাৎক্ষনিক আইনের সহায়তা বা আইনি ব্যবস্থা নিতে পারেন। তথ্য প্রমাণসহ নিকটস্থ থানায় অভিযোগ করতে পারেন। আর আইনের ছাত্রদের জন্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।


উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন