ব্লগে ফিরে যানLF exam blog

সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারা

ক্যাটাগরিঃ সুনির্দিষ্ট প্রতিকার আইন

সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারার বিধান অনুযায়ী যদি কোন ব্যক্তি স্থাবর সম্পত্তি হতে দখলচ্যুত হয় তার সম্মতি ছাড়া এবং যথাযথ আইনগত পন্থা ব্যতীত, তাহলে সে ব্যক্তি দখল পুনরুদ্ধারের মোকদ্দমা দায়ের করতে পারবে। বিশেষ করে ভাড়াটিয়ারা এই ধারার সুবিধা পেয়ে থাকে। যদি কোন বাড়িওয়ালা তার ভাড়াটিয়াকে তার ভাড়া বাসা বা দোকান বা প্রতিষ্ঠান থেকে ভাড়াটিয়ার সম্মতি ছাড়া এবং যথাযথ আইনগত পন্থা ব্যতীত উচ্ছেদ বা দখল চ্যুত করে, তাহলে ভাড়াটিয়া তার দখল ফিরে পাওয়ার জন্য সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারার অধীন মোকদ্দমা করতে হবে। এক্ষেত্রে বাদীকে মালিকানা বা স্বত্বের কোন প্রমাণ দিতে হবে না। বাদীকে শুধু প্রমাণ করতে হবে সে দখলে ছিল আর তাকে তার সম্মতি ছাড়া এবং যথাযথ আইনগত পন্থা ব্যতীত উচ্ছেদ বা দখল চ্যুত করা হয়েছে।

সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারার অধীন মোকদ্দমা দায়ের করতে হবে দখল চ্যুত হওয়ার ৬ মাসের মধ্যে।

অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০১৩ তে এসেছিল যে, সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ এর ৯ ধারার অধীন দায়ের যোগ্য মামলার তামাদির মেয়াদ হবে বেদখলের তারিখ হতে-

খ) ৬ মাস

ঘ) ৬ দিন

ক) ৬ বছর

গ) ৬ সপ্তাহ


আবার, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০১২ তে এসেছিল, জমির স্বত্ত্ব ঘোষণা ছাড়াই শুধু দখল পুনরুদ্ধারের মামলার তামাদির মেয়াদ কত দিন?

ক) ৬ মাস

খ) ৬ বছর

গ) ৩ বছর

ঘ) ১২ বছর


সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারা থেকে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটি এসেছিল, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০১৫ তে; সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৯ ধারার অধীনে কোন মামলা দায়ের করা যাবে না-

ক) সরকারের বিরুদ্ধে

খ) ব্যক্তি বিবাদীর বিরুদ্ধে

গ) ব্যক্তি সংস্থার বিরুদ্ধে

ঘ) বে-সরকারী সংস্থার বিরুদ্ধে

প্রশ্নগুলোর উত্তর পারেন তো, নাকি?


অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে। উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন