ব্লগে ফিরে যানLF Exam Blog

সাক্ষ্য আইন ১৯৮২ এর ইতিহাস

ক্যাটাগরিঃ সাক্ষ্য আইন

যেকোনো একটি অভিযোগ বা দাবী সেটি দেওয়ানী হোক আর ফৌজদারি, সেটি প্রমাণ করার জন্য প্রয়োজন সাক্ষ্য প্রমানের। সাক্ষ্য প্রমাণ ব্যতীত কোন অভিযোগ বা দাবী আদালত স্বীকৃতি দিবেন না।

সাক্ষ্য আইন একটি পদ্ধতিগত আইন বা ইংরেজিতে Procedural Law বা Adjective law, দেওয়ানী কার্যবিধি এবং ফৌজদারি কার্যবিধির মত এটিও পদ্ধতিগত আইন। এই আইনের মুল বিষয়বস্তু হচ্ছে, আদালত মামলার বিচার্য বিষয় প্রমাণের জন্য মামলার কোন পক্ষ কোন কোন বিষয়ের উপর সাক্ষ্য দিতে পারবে, কোনটিতে দিতে পারবে না, কোন সাক্ষ্যগুলো প্রাসঙ্গিক, কোনগুলো অপ্রাসঙ্গিক, গ্রহণযোগ্যতা, সাক্ষ্য সম্পর্কে আদালতের অনুমান, কে প্রমাণ করবে অর্থাৎ প্রমাণের ভার ইত্যাদি। 


তাই ভারতীয় উপমহাদেশের আদালতে সাক্ষ্য প্রমাণ গ্রহণের জন্য তৈরি হয় সাক্ষ্য আইন। তবে এর রয়েছে সংক্ষিপ্ত একটি ইতিহাস। 

সর্বপ্রথম ১৮৫০ সালে, স্যার হেনরি সামার মেইন ভারতীয় উপমহাদেশের আদালতের মামলা পরিচালনার জন্য অনুসরণীয় একটি সাক্ষ্য আইনের খসড়া বিল প্রস্তুত করেন। যদিও সেটি ছিল, ভারতে ব্যবহারের অনুপযোগী। 

পরে ১৮৭১ সালে ব্রিটিশ পার্লামেন্ট স্যার জেমস ফিটজজেমস স্টিফেনকে সাক্ষ্য আইনের একটি খসড়া তৈরির দায়িত্ব দেয় এবং তিনি তৈরি করলে সেটি সেপ্টেম্বর ১, ১৮৭২ সালে কার্যকর করা হয়। সেই থেকে ভারতীয় আদালত স্যার জেমস ফিটজজেমস স্টিফেনের তৈরি সাক্ষ্য আইন অনুসরণ করে আসছে। 

বর্তমানে বাংলাদেশেও স্যার জেমস ফিটজজেমস স্টিফেনের সেই সাক্ষ্য আইনটি প্রয়োগ হচ্ছে; কালের বিবর্তনে কিছু সংশোধন হয়েছে মাত্র।


প্রশ্ন আসতে পারে যেভাবে  - 

সাক্ষ্য আইনের খসড়া প্রস্তুতকারী কে?

উত্তরঃ স্যার জেমস ফিটজজেমস স্টিফেন বা Sir James Fitzjames Stephen


সাক্ষ্য আইন প্রণয়ন করা হয় কত সালে?

উত্তরঃ ১৮৭২ সালের ১৫ই মার্চ 


সাক্ষ্য আইন কার্যকর হয় কত সালে? 

উত্তরঃ ১৮৭২ সালের ১লা সেপ্টেম্বর। 


সাক্ষ্য আইনের মোট কয়টি ধারা?

উত্তরঃ ১৬৭ টি 


অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে। 

উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।  



Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন