ব্লগে ফিরে যানLF Exam Blog

সরকারী দলিল এবং বেসরকারি দলিল

ক্যাটাগরিঃ সাক্ষ্য আইন

কোন দলিল গুলো সরকারী দলিল আর কোন গুলো বেসরকারি দলিল সেগুলো নিয়ে প্রায়ই সমস্যা লেগে যায়। অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষায় প্রায় বিভিন্ন অপশন দিয়ে জিজ্ঞাসা করা হয় কোনটি সরকারী দলিল আর কোনটি বেসরকারি দলিল। চলুন আজকে জানবো সরকারী এবং বেসরকারি দলিল সম্বন্ধে।

সরকারী দলিল হচ্ছে -

·  যে সকল দলিল কোন সার্বভৌম কর্তৃপক্ষের কার্য বা কার্যের রেকর্ড,

·  সরকারী প্রতিষ্ঠান অথবা ট্রাইব্যুনালের এবং  

·  বিদেশী রাষ্ট্রের বা কমনওয়েলথয়ের বা বাংলাদেশের যেকোন অংশের আইনসভার, বিচার বিভাগের বা শাসন বিভাগের বা সরকারী কর্মকর্তার কার্য বা কার্যের রেকর্ড সরকারী দলিল,

  •       ·  বাংলাদেশে সরকারিভাবে রক্ষিত ব্যক্তিগত দলিলের রেকর্ড যেমন সরকারী দায়িত্ব পালনে সরকারী কর্মকর্তা কর্তৃক তৈরীকৃত দলিল বা নথি।
  • সাক্ষ্য আইনের ৭৪ ধারার মূল কথা হলো কোন দলিল তখনই সরকারী দলিল বলে গণ্য হবে যদি উক্ত দলিল সরকারী কর্মকর্তার কার্যের রেকর্ড হয়। যে দলিলের সাথে সরকারী কর্মকর্তার সম্পৃক্তটা রয়েছে বা সরকারী কর্মকর্তাদের কাজের ফলাফল, সেগুলোই সরকারী দলিল হতে পারে, যেমন মামলার রায়, ডিক্রি, নিবন্ধিত বিক্রয় দলিল, ভোটার তালিকা, রাজস্ব বিবরণী, খতিয়ান, সরকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত জন্ম এবং মৃত্যু সনদ, চার্জ শীট, ম্যাজিস্ট্রেট কর্তৃক সিআরপিসির ১৬৪ ধারায় লিপিবদ্ধকৃত দোষ স্বীকারমূলক বক্তব্য, ওয়ারেন্ট বা সমন ইত্যাদি। তবে হ্যাঁ, কোন দলিল শুধুমাত্র সরকারী অফিসে রাখা হয়েছে বলেই সরকারী দলিল বলে গণ্য হবে না। 

 
বেসরকারী দলিল কোনগুলো?

সাক্ষ্য আইনের ৭৫ ধারায় বলা হয়েছে, সরকারী দলিল বাদে বাকি সকল দলিল বেসরকারী দলিল হিসেবে গণ্য হবে, যেমন বিক্রয় চুক্তিপত্র, বন্ধকি দলিল ইত্যাদি।


অ্যাডভোকেট তালিকাভুক্তির প্রিলিমিনারী (এমসিকিউ) পরীক্ষা-২০২০ এ একটি প্রশ্ন এসেছিল যে, বাংলাদেশে প্রচলিত সাক্ষ্য আইন অনুযায়ী কোনটি সরকারী দলিল নয়?

ক) শ্রীলংকার আইনসভার কার্য বিবরণী

খ) ইংল্যান্ডের আদালতের রায়

গ) বাংলাদেশের জাতীয় সংগ্রহশালার রেজিস্টার

ঘ) অংশীদারী চুক্তি

উত্তরঃ ঘ) অংশীদারী চুক্তি


অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।

উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন