ব্লগে ফিরে যানLF exam blog

বৈধ অপারগতা বা বৈধ অক্ষমতা

ক্যাটাগরিঃ তামাদি আইন

দুনিয়াতে অনেক ধরনের অপারগতা রয়েছে, সকল ধরনের অপারগতার মধ্যে কিছু অপরাগতা রয়েছে যেগুলো বৈধ অপারগতার অন্তর্ভুক্ত। সকল অপারগতাকে বৈধতা দিয়ে ফেললেও সকল অপারগতার বিপরীতে আপনি সকল পর্যায়ে সব ধরনের সুযোগ-সুবিধা পেতে পারেন না। বিশেষ করে আপনার যদি কোন আইনি প্রতিকার বা অধিকার থেকে থাকে সে ক্ষেত্রে সেটি আদায় করার জন্য সর্বদা একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দেওয়া থাকে; ফৌজদারি মামলা ব্যতীত। সাধারণত ফৌজদারি মামলাতে কোন তামাদি মেয়াদ থাকে না, তবে ফৌজদারি কার্যবিধিতে বিভিন্ন অ্যাপ্লিকেশন বা দরখাস্ত করার জন্য যেমন, আপিল, রিভিউ এগুলো করার জন্য তামাদির মেয়াদ নির্ধারণ করা আছে। কিন্তু প্রায় সকল দেওয়ানী প্রতিকারের জন্য তামাদি মেয়াদ নির্ধারণ করা রয়েছে। একটি সম্পত্তিতে আপনার অধিকার কিংবা যে কোন ধরনের দেওয়ানি অধিকার আদায় করার জন্য আপনি আইনের বেঁধে দেওয়া বিশেষ করে তামাদি আইন ১৯০৮ এ বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে মোকদ্দমা দায়ের করতে হবে। কিন্তু আপনি যদি বৈধ অপারগ হয়ে থাকেন; অর্থাৎ তামাদি আইনের ৬ ধারা অনুযায়ী বৈধ অপারগতা থেকে থাকে, সেক্ষেত্রে আপনার জন্য তামাদির মেয়াদ গণনা স্থগিত থাকবে।

তামাদি আইনের ৬ ধারা অনুযায়ী, তিন ধরনের অপারগতাকে বৈধ অপারগতা বা আইনত অক্ষমতা হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রথমত, নাবালকত্ব বা Minority,

দ্বিতীয়ত, উন্মাদ বা Insanity এবং

তৃতীয়ত, জড়বুদ্ধি বা চরম বুদ্ধিহীনতা বা Stupidity.


যদি কেউ উপরিউক্ত তিনটি বৈধ অপারগতার যেকোনো একটি বা একাধিক বা সবগুলো অপারগতা থেকে থাকে এবং ওই সময়ে যদি তার কোন আইনি অধিকার বা প্রতিকার আদায়ের জন্য মামলা করার জন্য তামাদি মেয়াদ শুরু হয় সেক্ষেত্রে তামাদি মেয়াদ গণনা স্থগিত থাকবে। তবে তামাদি মেয়াদ গণনা শুরু হওয়ার পরে কিছু সময় অতিক্রান্ত হওয়ার পরে যদি কেউ বৈধভাবে অপারকতা অর্জন করে, সেক্ষেত্রে সে তামাদি আইনের ৬ ধারার সুবিধা পাবে না। কেননা তামাদি মেয়াদ গণনা একবার শুরু হলে সেটি আর স্থগিত হয় না বা থেমে থাকে না। তাই, সম্ভাব্য প্রথম সুযোগেই আইনি প্রক্রিয়া শুরু করা উচিত। অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।


উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন