ব্লগে ফিরে যানবাংলাদেশ বার কাউন্সিল এ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা ২০২২

বাংলাদেশ বার কাউন্সিল এ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০২২ (প্রশ্ন)

ক্যাটাগরিঃ অন্যান্য

বাংলাদেশ বার কাউন্সিল এ্যাডভোকেট তালিকাভুক্তির লিখিত পরীক্ষা, ২০২২

পূর্ণমান-১০০

তারিখঃ ১৭ সেপ্টেম্বর, ২০২২, শনিবার

সময় ৪ ঘণ্টা


('' অংশ থেকে ২টি এবং '', '', '', '', '' অংশের প্রত্যেকটি থেকে ১টি করে মোট ৭টি প্রশ্নের উত্তর দিতে হবে)

[ডান পার্শ্বে উল্লিখিত সংখ্যা সংশ্লিষ্ট প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক।]

 

'' অংশ; যে-কোনো ২টি প্রশ্নের উত্তর দিন; (২০১৫-৩০)

ক) The Code of Civil Procedure, 1908 এর অধীনে কখন একটি দেওয়ানী মোকদ্দমায় রিসিভার নিয়োগ করা যায়? একজন রিসিভারের দায়িত্বসমূহ কী? (নম্বর ০৫)                                                                

খ) The Code of Civil Procedure, 1908 এর বিধানের আলোকে অস্থায়ী নিষেধাজ্ঞার আবেদন মঞ্জুর কিংবা নামঞ্জুরের ক্ষেত্রে আদালতের ক্ষমতা ও অনুসরণীয় নীতিমালা বর্ণনা করুন। (নম্বর ১০)


) “The Court may at any stage adjourn the hearing of the suit.”-The Code of Civil Procedure, 1908 এর Order XVII এ উল্লিখিত মোকদ্দমা মূলতবী বিষয়ক বিধানের আলোকে মন্তব্যটি ব্যাখ্যা করুন। (নম্বর ১০)

খ) বিজ্ঞ সিনিয়র সহকারী জজ, ঢাকা একটি দেওয়ানী মোকদ্দমায় The Code of Civil Procedure, 1908 এর 89A ধারার বিধান অনুসরণে মধ্যস্থতার উদ্যোগ গ্রহণ করে বিরোধের মধ্যস্থতাকারী হিসাবে দুই পক্ষের নিযুক্ত আইনজীবীকে নিয়োগ প্রদান করেন ও শুরুতেই তাদের ফি ধার্য করে দেন। আইনজীবীদ্বয় মীমাংসায় ব্যর্থ হলে বিজ্ঞ বিচারক নিজে মধ্যস্থতার চেষ্টা করেন এবং এই চেষ্টাও ব্যর্থ হয়। অতঃপর বিজ্ঞ বিচারক স্বাভাবিক শুনানীর জন্য মোকদ্দমার তারিখ ধার্য করেন। The Code of Civil Procedure, 1908 এর ধারা 89A অনুযায়ী এই মধ্যস্থতা প্রত্রিয়ায় আইনের ব্যত্যয় ঘটেছে কি? সংশ্লিষ্ট বিধান উল্লেখে উত্তর দিন। (নম্বর ০৫)

 

ক) The Specific Relief Act, 1877 অনুযায়ী নিষেধাজ্ঞা মঞ্জুর এবং নামঞ্জুরের ক্ষেত্রসমূহ উদাহরণসহ ব্যাখ্যা করুন। (নম্বর ১০)

খ) স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ সৌন্দর্য বর্ধনের জন্য K এর বাড়ির সামনের সরকারি রাস্তার পাশে ফুল বাগান করার উদ্যোগ নেয়, এতে K এর বাড়ির সামনের পূর্বোক্ত রাস্তাটি সংকুচিত হয়ে যেতে পারে। K উক্তরূপ সৌন্দর্য বর্ধনের কাজ স্থগিতের জন্য নিষেধাজ্ঞার প্রার্থনায় মোকদ্দমা দায়ের করতে চান। K নিষেধাজ্ঞা পেতে পারেন কি? সংশ্লিষ্ট বিধানের আলোকে উত্তর দিন। (নম্বর ৫)

 

'' অংশ; যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দিন; (×১৫=১৫)

ক) The Code of Criminal Procedure, 1898 এর বিধানানুযায়ী কোনো মামলার অনুসন্ধান ও বিচার বিষয়ে ফৌজদারী আদালতের এখতিয়ার আলোচনা করুন। ঢাকার সম্পত্তি নিয়ে একটি জাল দলিল খুলনার সাব-রেজিস্ট্রার এর অফিসে নিবন্ধিত হয়। এক্ষেত্রে কোন জেলার আদালতের দলিল জালকরণ বিষয়ক মামলার বিচার করার এখতিয়ার রয়েছে? সংশ্লিষ্ট বিধানের আলোকে উত্তর দিন। (নম্বর ৭+৩)

) The Code of Criminal Procedure, 1898 অনুযায়ী সাক্ষীদের উপস্থিতিতে কোনো স্থানে তল্লাশী চালানোর সাধারণ বিধানসমূহ কী(নম্বর ০৫)

 

ক) বিচারার্থে গ্রহণ করার ক্ষমতাসম্পন্ন কোনো ম্যাজিস্ট্রেটের নিকট কোনো অপরাধের অভিযোগ আনীত হলে The Code of Criminal Procedure, 1898 অনুসারে উক্ত ম্যাজিস্ট্রেটের করণীয় কী? (নম্বর ০৭)

খ) একটি মামলায় H এর বিরুদ্ধে The Penal Code, 1860 এর ৩০২ ধারায় অভিযোগ গঠিত হয়। সাক্ষ্যে প্রমাণিত হয় যে, H তার স্ত্রী W কে আঘাত করতে গিয়ে W এর কোলে থাকা তাদের বাচ্চা C কে আঘাত করে। এর ১৪ দিন পর C মারা যায়। এটাও প্রমাণিত হয় যে, যথাযথ চিকিৎসা পেলে হয়তবা C বেঁচে যেতে পারতো। সংশ্লিষ্ট আইন উল্লেখে H এর আইনজীবী হিসাবে তার খালাস কিংবা সর্বনিম্ন শান্তির জন্য আপনার যুক্তিমালা প্রস্তুত করুন।(নম্বর ৮)   

 

'' অংশ: যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দিন; (×১৫-১৫)

ক) The Penal Code, 1860 এ সন্নিবেশিত সাধারণ ব্যতিক্রমসমূহ বর্ণনা করুন। (নম্বর ১০)

খ) X, Y এর নিকট থেকে ২ লক্ষ টাকা ঋণ নেন এবং তা ০১/০১/২০২০ তারিখের মধ্যে পরিশোধের শর্ত থাকে। নির্ধারিত তারিখে X তা পরিশোধ না করলে Y দেওয়ানী আদালতে মামলা করেন। তিনি পাশাপাশি একটি ফৌজদারী মামলাও করতে চান। আইনজীবী হিসাবে সংশ্লিষ্ট আইন ও ধারা উল্লেখে Y কে পরামর্শ দিন। (নম্বর ৫)

 

ক) 'বল প্রয়োগ', 'অপরাধমূলক বল প্রয়োগ' 'আক্রমণ' বলতে কী বুঝেন? চুরি ও বলপূর্বক গ্রহণ কখন দস্যুতা হিসাবে গণ্য হবে(নম্বর ৬+৪)

খ) K, L, M, N, O এবং P একটি বাড়িতে ডাকাতি করাকালে L বাড়ির মালিক R কে খুন করেন। তবে লোকজনের চিৎকারে ডাকাত দল কোনো মালামাল নিতে পারেনি। এক্ষেত্রে K, L, M, N, O এবং P এর ফৌজদারী দায় নিরূপণ করুন। (নম্বর ০৫)




'' অংশ; যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দিন; (×১৫=১৫)

ক) 'সকল দোষ স্বীকারোক্তিই স্বীকারোক্তি, কিন্তু সকল স্বীকারোক্তি দোষ স্বীকারোক্তি নয়।'-ব্যাখ্যা করুন। আসামী পুলিশের হেফাজতে থাকাকালীন আসামীর নিকট থেকে প্রাপ্ত তথ্য কতখানি প্রমাণ করা যেতে পারে? (নম্বর ১০)

খ) একটি চা বাগান বিক্রয়ের দলিলে বাগানের নকশা সন্নিবেশিত হল। নকশায় ভুলবশতঃ বাগানের চতুর্দিকের রাস্তা অন্তর্ভুক্ত করা হয়নি। দলিলে অনুল্লিখিত রাস্তাটি চা বাগানের অংশ হিসাবে প্রমাণের জন্য মৌখিক সাক্ষ্য প্রদান করা যাবে কি? সংশ্লিষ্ট আইনের আলোকে উত্তর দিন। (নম্বর ৫)   

 

ক) দেওয়ানী ও ফৌজদারী মামলায় প্রমাণের দায় ভিন্নরূপ কি? প্রমাণের দায় সংক্রান্ত The Evidence Act, 1872 এর বিধানাবলির আলোকে বিস্তারিত লিখুন। (নম্বর ১০)

খ) সাক্ষীর বিশ্বাসযোগ্যতা কীভাবে অভিশংসন করা যায়? সংশ্লিষ্ট বিধানের আলোকে উত্তর দিন। (নম্বর ০৫)

 

'' অংশ; যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দিন: (১×১৫=১৫)

১০ক) The Limitation Act, 1908 এর বিধানানুসারে সম্পত্তিতে কোনো ব্যক্তির অধিকার কীভাবে বিলুপ্ত হতে পারে? ক্রমাগত চুক্তিভঙ্গের ক্ষেত্রে তামাদির মেয়াদ কীভাবে পরিগণনা করা হয়? উদাহরণসহ ব্যাখ্যা করুন। (নম্বর ৫+৫)

খ) X দাবী করেন যে, Y তাকে দাতা দেখিয়ে প্রতারণার মাধ্যমে ১৫/০৩/২০১৫ তারিখে একটি দলিল সম্পাদন করেন। দলিলটি গত ১৯/০৩/২০১৫ তারিখে নিবন্ধিত হয়। X বিষয়টি ১৮/০৩/২০১৬ তারিখে প্রথম জানতে পারেন। অতঃপর X ১৮/০৪/২০১৬ তারিখে আবেদন করে ২২/০৫/২০১৬ তারিখে দলিলটির সইমোহরী প্রাপ্ত হন। X এখন দলিল বাতিলের জন্য মোকদ্দমা দায়ের করতে চান। সংশ্লিষ্ট আইন উল্লেখে উক্তরূপ মোকদ্দমা দাখিলের সর্বশেষ তারিখ নির্ধারণ করুন। (নম্বর ০৫)

 

১১। ক) কোনো মোকদ্দমা দাখিলের তামাদির মেয়াদ গণনার ক্ষেত্রে 'আইনানুগ কার্যক্রম' এবং 'এখতিয়ারবিহীন আদালতে দাখিলী সদুদ্দেশ্যমূলক কার্যক্রম' বাবদ ব্যয়িত সময়ের প্রভাব বর্ণনা করুন। (নম্বর১০)

খ) একটি দেওয়ানী মোকদ্দমা দাখিলের সর্বশেষ তারিখ ছিল ১২/১২/২০১২। কিন্তু বাদীর মাতার মৃত্যুর কারণে মোকদ্দমাটি ঐদিন দাখিল করা যায়নি। ১৩/১২/২০১২ তারিখ সরকারি ছুটি ছিল এবং ১৪/১২/২০১২ তারিখ সংশ্লিষ্ট বিচারক ছুটিতে ছিলেন। এখন মোকদ্দমাটি দাখিলের ক্ষেত্রে The Limitation Act, 1908 এর ৫ ধারার সুবিধা পাওয়া যাবে কি? যুক্তিসহ উত্তর দিন। (নম্বর ৫)

 

'' অংশ; যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দিন: (১×১০=১০)

১২. ক) আইনজীবী হওয়ার জন্য একজন ব্যক্তির কোন শর্তাদি পূরণ করা আবশ্যক? আইনজীবী হিসাবে তালিকাভুক্তির প্রক্রিয়ায় বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির ভূমিকা আলোচনা করুন। (নম্বর ৪+৩)

খ) K আইনজীবী হিসাবে তালিকাভুক্তির আবেদনপত্রে ইচ্ছাকৃত মিথ্যা তথ্য প্রদান করেন। The Bangladesh Legal Practitioners and Bar Council Rules, 1972 অনুযায়ী K এর শান্তি কী? (নম্বর ০৩)

 

১৩। ক) M, একজন আইনজীবী, স্থানীয় থানার পুলিশ কর্মকর্তার সাথে এই মর্মে মৌখিক চুক্তি করেন যে, থানায় যত আসামী গ্রেপ্তার হয়ে আসবে তাদেরকে তার (M) চেম্বারে পাঠালে উক্ত আসামীদের নিকট থেকে ফি বাবদ আয়ের অর্ধেক উক্ত পুলিশ কর্মকর্তাকে দিবেন। M এর উক্তরূপ আচরণে আপনার পেশা ক্ষতিগ্রন্ত হওয়ায় The Canons of Professional Conduct and Etiquette এর সংশ্লিষ্ট বিধান উল্লেখপূর্বক উপযুক্ত কর্তৃপক্ষের নিকট দায়েরের জন্য একটি দরখাস্ত প্রস্তুত করুন। (নম্বর ০৭)

খ) একজন আইনজীবী ফি নির্ধারণের ক্ষেত্রে কোন বিষয়াদি বিবেচনায় নিবেন? The Canons of Professional Conduct and Etiquette এর বিধানানুসারে সংক্ষেপে উত্তর দিন।(নম্বর ০৩)        


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন