ব্লগে ফিরে যানLF exam blog

ফৌজদারী কার্যবিধি একটি পদ্ধতিগত আইন

ক্যাটাগরিঃ ফৌজদারী কার্যবিধি

মারামারি, চুরি, খুন খারাপি যত আছে সব হচ্ছে ক্রিমিনাল বা ফৌজদারী কার্যবিধির আওতাভুক্ত। ফৌজদারী কার্যবিধি মূলত একটি পদ্ধতিগত আইন যাকে ইংরেজিতে বলা হয় Adjective law বা Procedural law, সিভিল বা দেওয়ানী মামলায় যেমন দেওয়ানী কার্যবিধি অনুসরণ করে মামলা মোকদ্দমার প্রতিটি পদক্ষেপ গ্রহণ করতে হয়, তেমনি সকল প্রকার ক্রিমিনাল মামলাতেও ফৌজদারি কার্যবিধি অনুসরণ করতে হয়, যদি না আইনে ভিন্ন কিছু বলা থাকে।

যেকোনো ধরনের ক্রিমিনাল বা ফৌজদারি অপরাধের ভিত্তিতে ফৌজদারী আদালতের গঠন এবং ক্ষমতা থেকে শুরু করে, অভিযোগ দায়ের, আসামী গ্রেফতার, তদন্ত, মামলা আমলে নেওয়া, অভিযোগ গঠন, অব্যাহতি, সাক্ষ্য গ্রহণ, রায়, খালাস, মুক্তি, রায়ের বিরুদ্ধে আপীল ইত্যাদি সংক্রান্ত সকল বিষয় ফৌজদারি কার্যবিধিতে উল্লেখ করা হয়েছে।

সর্বপ্রথম কখন ফৌজদারি কার্যবিধি পাস হয়?

ব্রিটিশ পার্লামেন্ট কর্তৃক ১৮৬১ সালে সর্ব প্রথম ফৌজদারী কার্যবিধি পাস করা হয়। যদিও পরবর্তীতে ১৮৭২, ১৮৮২ এবং ১৮৯৮ সালে  সংস্কার করে কার্যকর করা হয়। বর্তমানে প্রচলিত ফৌজদারি কার্যবিধি আইনটি ১৮৯৮ সালের ১লা জুলাই হতে কার্যকর আছে। 

ফৌজদারি কার্যবিধিতে ধারা কয়টি?

ফৌজদারি কার্যবিধিতে মোট ধারা ৫৬৫ টি।

ফৌজদারি কার্যবিধিতে তফসিল কয়টি?

মোট তফসিল ছিল ৫টি, যার মধ্যে ১ টি বাতিল করা হয়েছে। যার ফলে ফৌজদারি কার্যবিধিতে বর্তমানে বলবৎ আছে ৪ টি তফসিল।

প্রথম তফসিলটি বাতিল।

দ্বিতীয় তফসিলে দণ্ডবিধির অপরাধসমূহ কোন আদালত কর্তৃক বিচারযোগ্য, আমলযোগ্য এবং আমলঅযোগ্য অপরাধ, জামিনযোগ্য এবং জামিনঅযোগ্য অপরাধ ইত্যাদি বিষয় উল্লেখ আছে।

তৃতীয় তফসিলে ম্যাজিস্ট্রেটগণের সাধারণত ক্ষমতা নিয়ে বলা হয়েছে।

চতুর্থ তফসিলে ম্যাজিস্ট্রেটগণের উপর আরোপযোগ্য অতিরিক্ত ক্ষমতার কথা উল্লেখ আছে।

পঞ্চম তফসিলে ফরমসমূহ নিয়ে বলা হয়েছে।

ফৌজদারি কার্যবিধির বেসিক নিয়ে প্রশ্ন আসলে অবশ্যই এখান থেকে সাল বা ধারার সংখ্যা বা তফসিলের সংখ্যা নিয়ে প্রশ্ন আসতে পারে। অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ ও এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।

উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন। 


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন