ব্লগে ফিরে যানLF exam blog

প্রকাশ্য স্থানে মাতলামিঃ দণ্ডবিধির ধারা ৫১০

ক্যাটাগরিঃ দন্ডবিধি

একবার এক শিক্ষক স্কুলের পরীক্ষার প্রশ্নে ১০০ মার্কের প্রশ্ন করার পর একটি বাড়তি প্রশ্ন করেছিলেন স্টুডেন্ট বা ছাত্রদের বুদ্ধিমত্তা পরীক্ষা করার জন্য। আর সেই প্রশ্নটি ছিল এমন, ‘মদ খেলে কী হয়?’

স্কুলের প্রধান শিক্ষক ওই প্রশ্নটি দেখে ওই শিক্ষককে ডেকে পাঠালেন। প্রধান শিক্ষক বললেন, আপনি শিক্ষার্থীদের মাঝে মদ বিষয়ে কেন প্রশ্ন করছেন? এতে তো শিক্ষার্থীদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়বে। আপনি দয়া করে প্রশ্নটি পরিবর্তন করুন।

তখন ওই শিক্ষক প্রশ্নটি পরিবর্তন করে নিলেন। প্রশ্নটি পরিবর্তিত হয়ে দাঁড়াল, ‘কি খেলে মাতাল হয়?’


এবার প্রধান শিক্ষক চটে গেলেন। প্রশ্নকারী শিক্ষককে পুনরায় ডেকে পাঠালেন এবং বললেন যে, আপনি প্রশ্নের কথা পরিবর্তন করেছেন, কিন্তু বিষয়বস্তু তো এখনও একই রয়ে গেছে। আমি তো আপনাকে বিষয়বস্তুটি পরিবর্তন করতে বলছি।

তখন প্রশ্নকারী শিক্ষক প্রশ্নটি আবার পরিবর্তন করলেন। এবার তিনি লিখলেন, ‘কী খেলে কী হয়?’- এক্ষেত্রে প্রধান শিক্ষকের আর আপত্তি করার কোনও সুযোগ ছিল না।

এখন কথা হচ্ছে যে, আমরা জানি মদ খেলে মাতাল হয় এবং মাতা হলে মাতাল মাতলামি করে। একজন মাতাল যদি তার ঘরে ইচ্ছামতো মদ খায় এবং সে ঘরের মধ্যে মাতলামি করে, সেটা তার ঘরের লোকের সমস্যা না হলে বাইরের কারও সমস্যা হওয়ার কথা না। যদিও বেশির ভাগ মাতাল ঘরের মধ্যে মাতাল হয়ে ঘরের সদস্যদের উপর নির্যাতন করে থাকে। কেউ সেটা সহ্য করে নেয় কেউ বা থানায় অভিযোগ করে থাকেন। অন্য দিকে অনেকেই নিয়মিত মদ খায় কিন্তু মাতলামি করে না।


এখন কথা হচ্ছে, যদি কেউ প্রকাশ্যে মাতলামি করে, সেক্ষেত্রে কী হবে? অর্থাৎ মাতাল যদি ঘর থেকে বেরিয়ে পড়ে সেক্ষেত্রে সেটি কীভাবে বিবেচনায় নেওয়া হবে?

আমাদের দণ্ডবিধি ১৮৬০ এর ৫১০ ধারা অনুসারে, প্রকাশ্য স্থানে মাতাল ব্যক্তি কাউকে বিরক্ত বা অসদাচরণ করলে সে অনধিক ২৪ ঘণ্টার বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক ১০ টাকা অর্থদণ্ড (এটি কি বাড়ানো উচিত নয়?) বা উভয় দণ্ডে দণ্ডিত হবে। আমাদের দণ্ডবিধির ১৮৬০ এ যত কারাদণ্ড করা এবং শাস্তির বর্ণনা দেওয়া হয়েছে তার মধ্যে সর্বনিম্ন শাস্তি হচ্ছে, প্রকাশ্য স্থানে মাতালামি করা। অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষায় এমসিকিউ প্রশ্নে এখান থেকে প্রশ্ন আসতে পারে।


প্রথমত, ধারা ধরে প্রশ্ন করতে পারে, যেমন প্রকাশ্য স্থানে মাতলামি করার শাস্তি কোন ধারায় বলা হয়েছে। দ্বিতীয়ত, দণ্ডবিধির সর্বনিম্ন সাজা কোন ধারায় বা কোন অপরাধের জন্য সর্বনিম্ন সাজা প্রদান করা হয়?


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন