ব্লগে ফিরে যানLF exam blog

তামাদি আইনের পরিধি

ক্যাটাগরিঃ তামাদি আইন

আপনি যখনি আইসক্রিম ফ্রিজ থেকে বের করবেন, এরপর থেকেই আইসক্রিম গলতে শুরু করবে। আপনি খেলে তো খেলেন, না খেলে পুরোটাই গলে কঠিন থেকে তরল পদার্থে পরিণত হয়ে যাবে। তেমনি আপনার কোন আইনি প্রতিকার বা দাবীর অধিকার যখনি তৈরি হবে তখনি আপনাকে সেটির জন্য ব্যবস্থা নিতে হবে, অন্যথায় সেটি আইসক্রিমের মত গলে অদৃশ্য হয়ে যাবে।

আইনি প্রতিকার বা দাবীর অধিকার নিয়ে যে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে, সেটিকে বলা হয় তামাদি। তামাদি আইন অনুসারে কিছু ব্যতিক্রম ব্যতীত যেকোনো প্রতিকার বা দাবীর একটি নির্দিষ্ট তামাদি মেয়াদ রয়েছে, যে মেয়াদের পর সেই প্রতিকার বা দাবী আর আদায় করা যায় না।

তামাদি আইন ১৯০৮ সালের ৯ নং আইন। এটি ১৯০৯ সালের ১লা জানুয়ারী হতে কার্যকর হয়।

দেওয়ানী কার্যবিধি, ফৌজদারি কার্যবিধি, সাক্ষ্য আইনের ন্যায় তামাদি আইনও একটি পদ্ধতিগত আইন যাকে ইংরেজিতে বলে Procedural law বা adjective law.


এখান থেকে প্রশ্ন আসতে পারে যে,

সর্বপ্রথম তামাদি আইন কখন পাস হয়?

উত্তরঃ ১৮৫৯ সালে সর্বপ্রথম তামাদি আইন পাস হয়।

সর্বপ্রথম তামাদি আইন কখন কার্যকর হয়?

উত্তরঃ সর্বপ্রথম তামাদি আইন কার্যকর হয় ১৮৬২ সালে।


তামাদি আইন, ১৯০৮ শুধুমাত্র দেওয়ানী কার্যক্রমে অর্থাৎ দেওয়ানী মূল মোকদ্দমা, আপীল, রিভিউ, আবেদন ইত্যাদি ক্ষেত্রে প্রযোজ্য হয়। কিন্তু, ফৌজদারী মূল মামলা দায়েরের ক্ষেত্রে তামাদি আইন প্রযোজ্য না, যদিও কিছু বিশেষ ফৌজদারী কার্যক্রম যেমন ফৌজদারী আপীল দায়েরের ক্ষেত্রে প্রযোজ্য তামাদি আইন প্রয়োগ হয়।


১০ম জুডিসিয়াল সার্ভিস প্রিলিমিনারী পরীক্ষা-২০১৫ তে একটি প্রশ্ন এসেছিল এমন যে, দেওয়ানী মামলায় তামাদির বিষয়টি হচ্ছে......

ক) আইন ও ঘটনার মিশ্র প্রশ্ন

খ) আইনের প্রশ্ন

গ) ঘটনার প্রশ্ন

ঘ) অধিকারের প্রশ্ন

উত্তর জানা আছে আপনার? জানা না থাকলে বুঝতে হবে আপনার প্রস্তুতিতে এখনো ঘাটতি রয়েছে। অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।

উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন