ব্লগে ফিরে যানLF exam blog

ডিক্রি এবং আদেশের মধ্যে পার্থক্য

ক্যাটাগরিঃ দেওয়ানী কার্যবিধি

ডিক্রি লেখার সময় অনেকেই ভুল করে ডিগ্রী লিখে ফেলে, তাই বানান লিখতে সাবধান। আজকাল মোবাইল কম্পিউটারের যুগে সহজ বানান গুলো নিয়েও অনেক ঝামেলায় পড়তে হয়। ডিগ্রী হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান থেকে যেটা দেয় বা জ্যামিতিতে যেটি ব্যবহার করা হয়, আর ডিক্রি হচ্ছে আদালত থেকে যেটি প্রদান করা হয়। ফৌজদারি আদালতে রায় প্রদান করে কিন্তু দেওয়ানী আদালতের রায়ের বাহিরেও ডিক্রি এবং আদেশ প্রদান করা হয়ে থাকে। চলুন জানি, ডিক্রি আর আদেশের মধ্যে পার্থক্য কি?

ডিক্রি এবং আদেশের মধ্যে পার্থক্যসমূহ

·     ডিক্রি চূড়ান্তভাবে মামলার পক্ষদ্বয়ের অধিকার এবং কর্তব্য নির্ধারণ করে। যে অধিকার বা দাবীর জন্য মামলা করা হয়েছে সেটি ডিক্রির মাধ্যমে নির্ধারণ করা হয়।

·     আদেশ মামলার পক্ষদ্বয়ের অধিকার এবং কর্তব্য চূড়ান্তভাবে নির্ধারণ করতে পারে আবার নাও পারে। ব্যতিক্রম থাকলেও সাধারণত প্রত্যেক ডিক্রি আপীলযোগ্য। কিন্তু সাধারণত আদেশ আপীলযোগ্য না। শুধুমাত্র সেই সকল আদেশের বিরুদ্ধে আপীল করা যায়, যে গুলোকে দেওয়ানী কার্যবিধির ৪৩ আদেশে বা ১০৪ ধারায় আপীলযোগ্য আদেশ বলে উল্লেখ করা হয়েছে।

·     আপনি জমির মামলায় বা ডিভোর্সের মামলার আরজিতে যে দাবী বা প্রতিকার চাইবেন, সাধারণত সেই বিষয়ে আদালতের সিদ্ধান্ত হলো ডিক্রি।

·    মামলা চলমান অবস্থায় আপনি পিটিশন বা দরখাস্ত দায়েরের মাধ্যমে যে বিষয়ে আদালতের কোন প্রতিকার বা সিদ্ধান্ত চাইবেন, সেটি হচ্ছে আদেশ। 

অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০১৫ তে এসেছিল যে, ডিক্রির অন্তর্ভুক্ত মর্মে গণ্য হবে -

ক) অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ

খ) আরজি ফেরতের আদেশ

গ) আরজি প্রত্যাখ্যানের আদেশ 

ঘ) আরজি গ্রহণের আদেশ

উত্তরঃ গ) আরজি প্রত্যাখ্যানের আদেশ


অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০১২ তে এসেছিল যে, দেওয়ানী কার্যবিধি অনুসারে আরজি নাকচের সিদ্ধান্ত হচ্ছে একটি -

ক) আদেশ

খ) প্রাথমিক সিদ্ধান্ত

গ) ডিক্রি

ঘ) চূড়ান্ত সিদ্ধান্ত

সঠিক উত্তরঃ গ) ডিক্রি


এখন প্রশ্ন উঠতে পারে, তাহলে রায় কাকে বলে?

রায় বলতে বুঝায় কোন দেওয়ানী মামলায় প্রদত্ত ডিক্রি বা আদেশের যুক্তি হিসেবে বিচারক যে বর্ণনা দেন। সাধারণত, দেওয়ানী মোকদ্দমার শুনানীর পর আদালত রায় ঘোষণা করেন এবং রায়ের ভিত্তিতে ডিক্রি প্রদান করেন।

উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন