ব্লগে ফিরে যানLF exam blog

ইভটিজিং এর শাস্তির বিধান

ক্যাটাগরিঃ দন্ডবিধি

ইভটিজিং, বর্তমানে আমাদের সমাজে একটি মহামারির ন্যায় সমস্যা। বিশেষ করে, নারীর শিক্ষা, কর্ম, চলাফেরা সর্বোপরি নারীর স্বাধীনতাতে আঘাত হানার জন্য ইভটিজিং এর মতো অপরাধ বেশ বড়ো ভূমিকা পালন করছে।

আজকের দিনে মেয়েরা ছেলেদের মতো শিক্ষা লাভ করার উদ্দেশ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় যাচ্ছে। আবার, জীবিকার তাগিদে কর্মসংস্থানেও যাতায়াত করছে। এর বাইরেও বিভিন্ন প্রয়োজনে দোকানপাট, রাস্তাঘাট, হাসপাতাল কিংবা এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করার সময় নারীদেরকে ইভটিজিং শিকার হতে হচ্ছে। সাধারণত নারীদেরকে একা পেলে বখাটে ছেলেরা বিভিন্ন কথাবার্তা, শারীরিক অঙ্গভঙ্গির মাধ্যমে হেনস্থা করা চেষ্টা করে, যাকে আমরা ইভটিজিং বলে থাকি।

আমাদের দণ্ডবিধি ১৮৬০ এর ৫০৯ ধারা অনুযায়ী, কোন নারীর শালীনতার অমর্যাদার উদ্দেশ্যে কোনও কথা, অঙ্গভঙ্গি বা কোন বস্তু দেখালে অনধিক এক বছরের বিনাশ্রম কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হতে হবে।

নারীরা মায়ের জাত, যেকোন নারী হয় আমাদের কারো মা, কারো বোন, কারো মেয়ে, কারো স্ত্রী, কিংবা দাদি, নানি, খালা, মামী, চাচী, ফুফু সম্পর্কের হয়ে থাকে। নারীরা শারীরিক ভাবে পুরুষের চেয়ে দুর্বল হয়ে থাকে, যার ফলে তাদেরকে অবলা নারী বলা হয়ে থাকে। আর এই দুর্বলতার কারণেই পুরুষ যখন দিনে রাতে যে কোনও সময় রাস্তাঘাটে একা চলাচল করতে পারে, নারী সেখানে রাতের বেলা তো দূরে থাক দিনের বেলাতেও একাএকা চলাচল করতে সঙ্কোচ বোধ করে।

সাধারণত মেয়েরা দল বেঁধে অনেকগুলো মেয়ে একসাথে চলাচল করে অথবা বাড়ির পুরুষ অভিভাবক বাবা, ভাই, স্বামী, ছেলের মাধ্যমে চলাচল করে থাকে। এরপরেও যখন নারীদেরকে একা পাওয়া হয় কিংবা নারীর চাইতে পুরুষ সংখ্যায় বেশি থাকে বা ক্ষমতা বেশি থাকে, সেক্ষেত্রে তারা রাস্তাঘাটে বা যেকোনও জায়গায় সুযোগ বুঝে ইভটিজিং করে থাকে। এই ধরনের ইভটিজিং মতো অপরাধগুলো শাস্তিযোগ্য অপরাধ এবং সেটি অনেক আগে থেকেই। কিন্তু আমাদের সমাজে প্রচারণার অভাবে ইভটিজিং এর মত অপরাধকে অপরাধই মনে করা হতো না।

আমাদের দণ্ডবিধি ১৮৬০ এর ৫০৯ ধারাতে ইভটিজিংকে দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য করা হয়েছে সেই শুরু থেকেই।

এডভোকেট তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষাতে এখান থেকে প্রশ্ন এসে থাকে। ২০১৫ সালের এডভোকেট তালিকাভুক্তির এমসিকিউ পরীক্ষায় প্রশ্ন এসেছিল যে, দণ্ডবিধির কোন ধারায় ইভটিজিং এর শাস্তির বিধান রয়েছে?- উত্তরঃ ৫০৯ ধারায়।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন