ব্লগে ফিরে যানLF exam blog

আইনজীবী/অ্যাডভোকেট হিসাবে তালিকাভুক্ত হওয়ার যোগ্যতা

ক্যাটাগরিঃ বাংলাদেশ বার কাউন্সিল অর্ডার

বার কাউন্সিল অর্ডারের ২৭ নং অনুচ্ছেদ অনুসারে, কোন ব্যক্তি অ্যাডভোকেট বা আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হওয়ার যোগ্য হবেন, যদি তিনি নিম্নলিখিত শর্তগুলো পূরণ করেন। শর্ত গুলো নিম্নরূপঃ

·      বাংলাদেশের নাগরিক হতে হবে।

·      ২১ বছর বয়স পূরণ করতে হবে।

·      বাংলাদেশের ভিতরের কোন বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেছে বা ১৯৭১ সালের ২৬ই মার্চের আগে পাকিস্তানের কোন বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেছে বা ১৯৪৭ সালের ১৪ই আগষ্ট-এর পূর্বে the Government of India Act, 1935-এ সংজ্ঞায়িত ভারতীয় সীমানার যেকোন এলাকার বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেছে বা বার কাউন্সিল কর্তৃক স্বীকৃত বাংলাদেশের বাইরের কোন বিশ্ববিদ্যালয় হতে আইন বিষয়ে ডিগ্রি অর্জন করেছে বা ব্যারিষ্টার।

·      নিবন্ধন ফি পরিশোধ করেছেন এবং বার কাউন্সিল কর্তৃক বিধিতে উল্লেখিত অন্যকোন শর্ত প্ৰতিপালন করেছে এবং

·      বার কাউন্সিল কর্তৃক নির্ধারিত পরীক্ষায় পাস করে; অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষা, তারপর লিখিত এবং মৌখিক বা ভাইভা পরীক্ষা।

আইনজীবী/অ্যাডভোকেট হিসাবে তালিকাভুক্ত হওয়ার অযোগ্যতা

কোন ব্যক্তি অ্যাভোকেট বা আইনজীবী হিসাবে তালিকাভুক্ত হওয়ার অযোগ্য হবেন যদি তিনি সরকারী বা সরকারী বিধিবদ্ধ সংস্থার চাকুরী হতে নৈতিক স্খলনের অভিযোগে অপসারিত বা বরখাস্ত হয় এবং অপসারণের তারিখ হতে ২ বৎসর অতিক্রম না করলে অথবা তিনি নৈতিক স্খলনজনিত অপরাধে দণ্ডিত হয় এবং দণ্ডিত হওয়ার তারিখ হতে ৫ বৎসর বা সরকার কর্তৃক অফিসিয়াল গেজেটে নোটিফিকেশন দ্বারা সরকার যেমন কম মেয়াদ উল্লেখ করে এমন সময় অতিবাহিত না হয়।

অ্যাডভোকেট তালিকাভুক্তির নৈর্ব্যক্তিক (এমসিকিউ) পরীক্ষা-২০১৩ তে প্রশ্ন এসেছিল যে, একজন ব্যক্তির অন্য সকল যোগ্যতা থাকা সত্ত্বেও অ্যাডভোকেট হিসাবে তালিকাভুক্তির জন্য অনূন্য বয়স কত হতে হবে?- উত্তর হচ্ছে ২১ বছর।

একই সালে আরেকটি প্রশ্ন এসেছিল যে, অ্যাডভোকেট ব্যতীত অন্য কোন ব্যক্তি যদি আইন ব্যবসা করেন, তাহলে তাকে কারাদণ্ডে দণ্ডিত করা যেতে পারে কত বছরের জন্য?- উত্তর ৬ মাসের জন্য। আরও অনেক প্রশ্ন আসে এই জায়গা থেকে।

প্রায় সব বছরই এই জায়গা থেকে প্রশ্ন এসে থাকে। অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ ও এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।

উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সা অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন