ব্লগে ফিরে যানLF exam blog

অস্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধারের প্রক্রিয়া

ক্যাটাগরিঃ সুনির্দিষ্ট প্রতিকার আইন

অস্থাবর সম্পত্তি বা Movable Property বা যে সম্পত্তি এক স্থান থেকে অন্য স্থানে স্থানান্তর করা যায়, সে সকল সম্পত্তির দখল পুনরুদ্ধারের বিষয়ে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১০ ও ১১ ধারায় আলোচনা করা হয়েছে। এখানে অস্থাবর বা Movable সম্পত্তির দখল পুনরুদ্ধার বলতে কিন্তু এটা বুঝাবে না যে, আপনার মোবাইল ফোনটি চুরি হয়ে গেলে আপনি সেটি কিভাবে পুনরুদ্ধার করবেন। মোবাইল যদিও অস্থাবর সম্পত্তি, কিছু চুরি হচ্ছে একটি ফৌজদারী অপরাধ। তাই অস্থাবর সম্পত্তি চুরি সংক্রান্ত যে দখল বেদখল, সেটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১০ ও ১১ ধারার বিষয়বস্তু নয়। কেননা, সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১০ ও ১১ ধারায় অস্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধার নিয়ে যে আলোচনা করা হয়েছে তা মূলত দেওয়ানী কার্যবিধির নির্ধারিত পন্থায় উদ্ধার করা হবে। অথচ চুরি, ডাকাতি বা বলপূর্বক গ্রহণ ইত্যাদি অপরাধের বিচারকার্য পরিচালিত হয় ফৌজদারী কার্যবিধি কর্তৃক। তাহলে প্রশ্ন হচ্ছে, সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১০ ও ১১ ধারা অস্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধার নিয়ে কি অধিকার বা প্রতিকার প্রতিষ্ঠা করে?


ধরুন আপনি আপনার পরিচিত কোন স্বর্ণের দোকানে আপনার বা আপনার স্ত্রীর বা আপনার মায়ের কিছু স্বর্ণ বন্ধক রেখে টাকা ঋণ নিলেন। বলাবাহুল্য আমাদের সমাজে এখন টাকা ধার দেওয়ার প্রবনতা একদম কমে গেছে, যার ফলে সমাজে এখন সুদের কারবার বেড়েই চলেছে, যার ফলশ্রুতিতে ধনী আরো ধনী হচ্ছে, গরীর আরো গরীব হচ্ছে। এখন কোথাও ধার না পেয়ে নিরুপায় হয়ে আপনি যখন স্বর্ণকারের দোকানে আপনার ঘরের সোনা বন্ধক রেখে টাকা ঋন নিবেন, তখন একটি নির্দিষ্ট সময় এবং সুদের হার নির্ধারণ করা থাকে। আপনি যদি উক্ত শর্তগুলো পূরন করতে না পারেন, তাহলে নির্ধারিত সময়সীমার পরে স্বৰ্ণ দোকানদার স্বর্ণ বিক্রি করতে পারেন। কিন্তু নির্ধারিত সময়সীমা অতিক্রম হওয়ার পূর্বেই যদি স্বর্ণকার আপনার স্বর্ণ বিক্রি করে তবে আপনি উক্ত স্বর্ণের দখল পুনরুদ্ধারের মামলা করতে পারবেন! আপনি যদি আপনার কাছে পাওনা টাকা পরিশোধ করে তারপর মামলা দায়ের করেন, তবে ঠিক আছে, অন্যথায় মামলা খারিজ হবে। মামলা খারিজ হলেও আপনি আপনার স্বর্ণ অলংকারগুলো নিরাপদ সংরক্ষণের জন্য ব্যবস্থা নিশ্চিত করতে পারবেন। যেহেতু, স্বর্ণকার তখনো আপনার স্বর্ণ বিক্রি করার অধিকার অর্জন করেনি, সেহেতু আপনার অলংকারের নিরাপদ সংরক্ষণ নিশ্চিত করার অধিকার রয়েছে। এভাবেও আপনি আপনার অস্থাবর সম্পত্তির দখল পুনরুদ্ধার করতে পারবেন।


অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এ ও এই জায়গা থেকে প্রশ্ন আসতে পারে, তাই খুঁটিয়ে খুঁটিয়ে পড়তে হবে।


উল্লেখ্য, অ্যাডভোকেট তালিকাভুক্তি নৈর্ব্যক্তিক (এম সি কিউ) পরীক্ষা-২০২৩ এর প্রস্তুতির জন্য নিয়মিত এমসিকিউ প্র্যাকটিস করার জন্য আপনাকে লিগ্যাল ফিস্টের এক্সাম অ্যাপটি ইন্সটল করতে হবে, যাতে আপনি ফ্রি এবং প্রিমিয়াম উভয় ভার্সনে ১০,০০০ এরও বেশি MCQ চর্চা করতে পারবেন।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন