ব্লগে ফিরে যানLF exam blog

অসুস্থতার কারণে তামাদি মওকুফ প্রসঙ্গে প্রবলেমেটিক প্রশ্ন

ক্যাটাগরিঃ তামাদি আইন

প্রশ্নঃ একজন মক্কেল আপনার নিকট এসে একটি রায়ের বিরুদ্ধে আবেদন করতে চায় এবং বলে যে, গুরুতর অসুস্থতার কারণে সেই পূর্বে আসতে পারেনি। আপনি দেখেন যে, রিভিউ আবেদন করার সময়সীমা ইতিমধ্যে অতিক্রান্ত হয়েছে এবং তার আবেদন তামাদি হয়েছে। আপনি কি তামাদি আইনের ৫ ধারার আশ্রয়ে তামাদি সীমা বৃদ্ধির আবেদন করতে পারেন?

 

ঘটনার বিবরণঃ উপরে উল্লেখিত আছে।

 

বিচার্য বিষয়ঃ তামাদি আইন ১৯০৮ এর ৫ ধারার আশ্রয়ে তামাদি সীমা বৃদ্ধির আবেদন করা যাবে কি না?

 

সিদ্ধান্তঃ উক্ত অবস্থায় তামাদি আইনের ৫ ধারার আশ্রয়ে তামাদি সীমা বৃদ্ধির আবেদন করা যায়।

 

আইনগত পর্যালোচনাঃ তামাদি আইন ১৯০৮ এর ৫ ধারা অনুসারে, বিলম্ব মওকুফের জন্য আবেদন করা যায়। অর্থাৎ, যদি কোন ব্যক্তি তামাদি আইনের প্রথম তফসিলে বর্ণিত নির্ধারিত সময়ের মধ্যে কোন আপিল, লিভ টু আপিল, রিভিউ, রিভিশন বা অন্য যে কোন দরখাস্ত দায়ের করতে না পারার পর্যাপ্ত কারণ ছিল মর্মে আদালতকে সন্তুষ্ট করতে পারে এবং আদালত বিলম্ব মওকুফ করে উক্ত দরখাস্তকারীর দরখাস্ত গ্রহণ করেন, তবে তাকে আইনের ভাষায় বিলম্ব মওকুফ বলা হবে।


প্রশ্নে উল্লিখিত সমস্যায়, মক্কেল যেহেতু গুরুতর অসুস্থ থাকার কারণে নির্দিষ্ট রায়ের পরে মেয়াদের মধ্যে রিভিউ আবেদন করতে সক্ষম হয়নি, সেক্ষেত্রে মক্কেলের অসুস্থতার কারণে আদালত নির্দিষ্ট মেয়াদের পরও রিভিউ আবেদন গ্রহণ করতে পারেন। এক্ষেত্রে মক্কেলের অসুস্থতার কারণে আদালত বিলম্ব মওকুফ করে রিভিউ আবেদন গ্রহণ করতে পারেন। মক্কেল অসুস্থ হওয়ার কারণে যেহেতু নির্ধারিত সময়ের মধ্যে রিভিউ করতে পারেনি, সেই ক্ষেত্রে তার অসুস্থতার কারণে আদালত তার উক্ত বিলম্ব মওকুফ করতে পারেন এবং রিভিউটি গ্রহণ করতে পারেন। এক্ষেত্রে ৫ ধারার অধীন বিলম্ব মওকুফের দরখাস্ত দায়ের করতে হবে।


Legal Fist Exam, Bar Council Exam

২০২১-২০২৩ লিগ্যাল ফিস্ট - এক্সাম কতৃক সর্বস্বত্ব সংরক্ষিত

অ্যাপ ডাউনলোড করুন
স্যোশাল মিডিয়াতে যুক্ত হোন